Home কুষ্টিয়া কুষ্টিয়া বিসিক’র উদ্যোগে চামড়া সংরক্ষণ বিষয়ক প্রচারণা

কুষ্টিয়া বিসিক’র উদ্যোগে চামড়া সংরক্ষণ বিষয়ক প্রচারণা

6

কুষ্টিয়া বিসিক’র উদ্যোগে চামড়া সংরক্ষণ বিষয়ক প্রচারণা

পবিত্র কোরবানিকে সামনে রেখে বিসিক কুষ্টিয়া জেলা কার্যালয়ে এর পক্ষ থেকে কোরবানির পশুর চামড়া ছাড়ানোর সঠিক কৌশল ও রক্ষণাবেক্ষণ বিষয়ে উদ্বুদ্ধকরণ করা হয়েছে।

শিল্প মন্ত্রনালয়ের সহায়তায় দেশের অন্যতম প্রধান রপ্তানি পণ্য চামড়া রক্ষণাবেক্ষণে এ কর্মসূচী হাতে নেয়া হয়েছে বলে জানান কর্তৃপক্ষ। কুষ্টিয়া জেলা প্রশাসনের কর্মকর্তারা এতে সহায়তা করেন।

গতকাল জেলা শহরের বিভিন্ন পশুহাটে জাতীয় সম্পদ চামড়া সংরক্ষণ বিষয়ক ব্যানার টাঙানো এবং লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়।

এছাড়াও বিসিক কুষ্টিয়ার কর্মকর্তারা বেশ কয়েকটি বাজারে ক্রেতার মাঝে বিনামূল্যে গরুপ্রতি ৭কেজি ও ছাগলপ্রতি ৪ কেজি লবন বিতরণ করে।

বিসিক জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ মহাব্যবস্থাপক জনাব মো: আশানুজ্জামান সম্প্রসারণ কর্মকর্তা শাপলা সুলতানা সহ বিসিক জেলা কার্যালয় কুষ্টিয়ার অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

দেশের অন্যতম রপ্তানি পণ্য চামড়া। পবিত্র কোরবানিকে উপলক্ষে করে স্বল্প সময়ে সবচেয়ে বেশী চামড়া এ সময় সংগ্রহ করা হয়। এসব চামড়া সঠিকভাবে ছাড়ানো ও রক্ষণাবেক্ষণের জন্য ক্রেতা পর্যায়ে সচেতনতা তৈরী করতে এ প্রচারণা কার্যক্রম হাতে নিয়েছে শিল্প মন্ত্রনালয় ও বিসিক। তিনি বলেন, ক্রেতারা সচেতন হলেই মানসম্মত চামড়া আহরণ করা সহজ হবে এবং তা রপ্তানি করে কাংখিত বৈদেশিক মূদ্রা অর্জন করা সম্ভব হবে বলে জানান বিসিক জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ মহাব্যবস্থাপক জনাব মো: আশানুজ্জামান।