Home কুষ্টিয়া কুষ্টিয়ায় কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে স্মরণসভা ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত 

কুষ্টিয়ায় কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে স্মরণসভা ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত 

131

কুষ্টিয়ায় কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে স্মরণসভা ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম প্রয়াণ দিবস উপলক্ষ্যে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির আয়োজনে ও রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় প্রতিষ্ঠানটির নিজস্ব ক্যাম্পাসে উদযাপিত হলো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম- স্মরণে আলোচনা সভা ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী।

গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নজরুল গবেষক ও ‘বায়োগ্রাফি অব নজরুল’ ডকুফিল্মের পরিচালক ফেরদৌস খান। তার নির্মিত চলচ্চিত্রটি প্রদর্শিত হয় অনুষ্ঠানটির ২য় পর্বে আলোচনা সভার পরবর্তীতে। পবিত্র কোরআন তেলায়াতের মাধ্যমে অনুষ্ঠানটি আরম্ভ করেন রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক মিঠু গাফফার।

কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সভাপতি ও জেলা আইনজীবী সমিতি কুষ্টিয়ার সাংস্কৃতিক সম্পাদক অ্যাড. নাজমুন নাহার এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ চলচ্চিত্র পর্ষদের আইন সম্পাদক অ্যাড. মুহাইমিনুর রহমান পলল।

রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির পৃষ্ঠপোষক এস. এম. হাসিবুর রশিদ তামিমের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শাহজাহান আলী, মূখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন একই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগীয় প্রধান প্রফেসর ড. শহীদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে অত্যন্ত ভাবগাম্ভীর্যপূর্ণ বক্তব্য রাখেন কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রধান উপদেষ্টা ও কুষ্টিয়া জজ কোর্টের বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর এবং উদীচী, কুষ্টিয়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. অনুপ কুমার নন্দী, ইংরেজি বিভাগীয় প্রধান প্রফেসর নূর উদ্দীন আহমেদ, ভারপ্রাপ্ত রেজিষ্টার ড. মোছা ইসমত আরা খাতুন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের শিক্ষার্থী গৌধুলী জোয়ার্দার।

আলোচনা সভা সমাপ্তিতে ‘বায়োগ্রাফি অব নজরুল’ নামক শীর্ষক প্রামাণ্য চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। প্রায় দুই শতাধিক শিক্ষার্থীবৃন্দ নজরুলের জীবন ও কর্ম ভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্রটি প্রদর্শন করে জাতীয় কবির সাম্যবাদ, প্রেম, দ্রোহ, রাজনীতি ভাবনা বিষয়ে অনেক অজানা তথ্য সম্পর্কে অবগত হন।

কুষ্টিয়া ফিল্ম সোসাইটির পৃষ্ঠপোষক ও কুষ্টিয়া জজ কোর্টের সহকারি পাবলিক প্রসিয়া ফিল্ম সোসাইটির পক্ষ থেকে, মেরিন ফার্মেসী, কুষ্টিয়ার সৌজন্যে সম্মাননা স্মারক প্রদান করা হয়।