Home কুষ্টিয়া কুষ্টিয়ায় বিশ্ব বসতি দিবস ২০২২ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কুষ্টিয়ায় বিশ্ব বসতি দিবস ২০২২ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

66

কুষ্টিয়ায় বিশ্ব বসতি দিবস ২০২২ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সোমবার (৩ অক্টোবর, ২০২২) সকাল ১০ টায় বিশ্ব বসতি দিবস ২০২২ উপলক্ষে গণপূর্ত বিভাগ কুষ্টিয়ার উদ্যোগে এক বর্ণাঢ্য র‍্যালি এবং সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে কুষ্টিয়া জেলার গণপূর্ত বিভাগের প্রধান নির্বাহী মোঃ জাহিদুল ইসলাম বিশ্ব বসতি দিবস ২০২২ এর উপর একটি সুন্দর প্রেজেন্টেশন উপস্থাপন করেন। তিনি বলেন আজ বিশ্ব বসতি দিবস। প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার সারা বিশ্বে এই দিবসটি পালিত হয় এবং ১৯৮৫ সালে এই দিনটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করে জাতিসংঘের সাধারণ পরিষদ। বিশ্ব বসতি দিবস উপলক্ষে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সারা বাংলাদেশে নানা কর্মসূচি গ্রহণ করেছে এবং তারি অংশ হিসেবে কুষ্টিয়া জেলায় র‍্যালি ও আলোচনা সভা’র আয়োজন করা হয়। এবছর দিবসটির প্রতিপদ্য “বৈষম্য হ্রাসের অঙ্গীকার করি, সবার জন্য টেকসই নগর গড়ি”।

পুলিশ সুপার কুষ্টিয়া মোঃ খাইরুল আলম তার বক্তব্যে বলেন, বিশ্বজুড়ে সব মানুষের নিরাপদ ও মানসম্মত বাসস্থান নিশ্চিতের জন্য জনসচেতনতা বাড়াতে ১৯৮৬ সাল থেকে এই দিনটি পালিত হয়ে আসছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারী, জলবায়ু পরিবর্তন এবং বিশ্বের বিভিন্ন স্থানে অস্থিরতা, সংঘাত, যুদ্ধ প্রভৃতি কারণে সারা বিশ্বের উন্নয়ন যেমন থেমে যাচ্ছে ঠিক তেমনি কোটি কোটি লোকজন বেকার ও দরিদ্রের কবলে নিমজ্জিত হচ্ছে। এ কারণে সবার জন্য নিরাপদ ও মানসম্মত বসতি বা বাসস্থান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। আজকের এই প্রতিপাদ্য বিষয়ের লক্ষ্য হলো—Triple ‘C’ Crises : Covid-19, Climate Change and Conflict – এর কারণে নগরায়নের বৈষম্য ও Vulnerabilities গুলো চিহ্নিত করে যথাযথ কার্যক্রম গ্রহণ করা। বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর নের্তৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হয়ে উঠেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে সাথে দেশের গ্রাম ও শহরগুলো উন্নয়নের ধারায় পরিবর্তিত হচ্ছে। উন্নয়নের এই অগ্রযাত্রায় কোভিড 19 মহামারী ভীষণভাবে হানা দিলেও তা বাংলাদেশ ভালোভাবে মোকাবেলা করে বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কুষ্টিয়া, গণপূর্ত বিভাগের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা বৃন্দ, কুষ্টিয়া জেলার অন্যান্য সরকারি, বেসরকারি ডিপার্টমেন্টের কর্মকর্তা বৃন্দ এবং ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া সদস্যবৃন্দ।