Home বিজ্ঞান ও প্রযুক্তি চার সংস্কারণ নিয়ে আইফোন-১৪ সিরিজ ঘোষণা দিলে অ্যাপল

চার সংস্কারণ নিয়ে আইফোন-১৪ সিরিজ ঘোষণা দিলে অ্যাপল

147

চার সংস্কারণ নিয়ে আইফোন-১৪ সিরিজ ঘোষণা দিলে অ্যাপল

প্রতি বছরের ঠিক সেপ্টেম্বরে ঘোষণা আসে নতুন আইফোনের। সব জল্পনা-কল্পনা আর অপেক্ষার অবসান ঘটিয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২ টার পরই আইফোনের নতুন সিরিজ ‘আইফোন-১৪’ উন্মুক্ত করেছে টেক জায়ান্ট অ্যাপল।

যুক্তরাষ্ট্রে অ্যাপল সদর দফতরের স্টিভ জবস থিয়েটারে প্যাসিফিক স্ট্যান্ডার্ড টাইম বুধবার সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) এই লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাপী অ্যাপলপ্রেমীদের কথা মাথায় রেখে পুরো ইভেন্টটি সরাসরি অ্যাপলের ইউটিউব চ্যানেলে সম্প্রচার করা হয়।

একটি ৬.১ ইঞ্চি মাপের আইফোন ১৪, ৬.৭ ইঞ্চি মাপের ১৪ প্লাস মডেল। প্লাস মডেলটিতে ব্যাটারির চার্জ থাকবে বেশি সময়। দুটি মডেলেই গত বছরের এ১৫ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। দুই মডেলেই ডিভাইসগুলোতে ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড। এছাড়া পানি ও ধুলা প্রবেশে কঠোর হয়েছে অ্যাপল। পাঁচটি রঙে এগুলো বাজারে ছাড়া হয়েছে।আইফোন ১৪ মডেলের চারটি সংস্করণের ঘোষণা দিয়েছে অ্যাপল।

নতুন আইফোনের নকশা অনেকটাই আইফোন ১৩ এর মতোই। এতে সেলফি ক্যামেরা ও ফেস আইডি সেন্সরের নচ রয়েছে। আইফোন ১৪ এর দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে আর প্রো মডেলটির দাম শুরু হবে ৮৯৯ মার্কিন ডলার থেকে।

১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সও বাজারে আসছে। এরমধ্যে ১৪ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে আর ১৪ প্রো ম্যাক্স এর দাম শুরু হবে ১০৯৯ মার্কিন ডলার থেকে। নতুন আইফোনের সঙ্গে উন্মুক্ত করা হয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ ৮ এবং এয়ারপডস ২।

ফিচার চালু হবে নভেম্বর মাস থেকে। এ কারণেই ফার আউট ট্যাগ লাইন ব্যবহার করা হয়েছে। কৃত্রিম উপগ্রহ কোম্পানি গ্লোবাল স্টার অ্যাপলকে এ সংযোগ দিয়েছে। নতুন আইফোনে গত বছরের মতোই লাইটনিং পোর্টই রাখা হয়েছে। এতে স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ সংযোগ সুবিধা যুক্ত করা হয়েছে। স্যাটেলাইটের মাধ্যমে কাছের মানুষদের নিজের অবস্থান সম্পর্কেও জানাতে পারবেন ব্যবহারকারী। এরমধ্যে আইফোন ১৪ এবং ১৪ প্লাস প্রি অর্ডার শুরু হবে ৯ সেপ্টেম্বর থেকে। এরমধ্যে আইফোন ১৪ বাজারে আসবে ১৬ সেপ্টেম্বর। অর্থাৎ কেউ যদি ৯ তারিখ অর্ডার করে তাহলে ১৬ তারিখ ফোনটি হাতে পাবে। অন্যদিকে, ১৪ প্লাস বাজারে আসবে ৭ অক্টোবর।

১.৯ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে আইফোন ১৪তে। ভিডিওতে যোগ হচ্ছে নতুন অ্যাকশন স্ট্যাবিলাইজেশন মোড। থাকবে ৫জি সংযোগ।

এদিকে এয়ারপড প্রো-এর একটি নতুন মডেল ঘোষণা করা হয়েছে, যা নয়েজ-বাতিল করার সঙ্গে ওয়্যারলেস ইয়ারবাড হিসেবে কাজ করবে। আঙ্গুল স্পর্শেই নিয়ন্ত্রণ করা যাবে ভলিউম। একবারের চার্জে টানা ছয় ঘণ্টা চলবে নতুন এয়ারপড প্রো। ২৩ সেপ্টেম্বর থেকে এটি বাজারে আসবে। এর দাম হবে ২৪৯ মার্কিন ডলার।