Home জাতীয় পাখি প্রেমিক পুলিশ সার্জেন্ট মৃত্যুঞ্জয় বিশ্বাসের জন্মদিন আজ।

পাখি প্রেমিক পুলিশ সার্জেন্ট মৃত্যুঞ্জয় বিশ্বাসের জন্মদিন আজ।

181

প্রত্যয় দাস : সড়কে শৃঙ্খলা রক্ষা একজন ট্রাফিক সার্জেন্টের মূল দায়িত্ব। এ কাজের পাশাপাশি পাখির প্রতি ভালোবাসা থেকে বাড়তি আরও কিছু কাজ করেন বাংলাদেশ পুলিশের সার্জেন্ট মৃত্যুঞ্জয় বিশ্বাস (৩৬)। তিনি কখনো অভুক্ত পাখিকে খাবার দেন, আবার কখনো গাছে গাছে পাখির জন্য বাসা বেঁধে দেন। শুধু চুয়াডাঙ্গা শহরেই পাখির জন্য পাঁচ হাজার বাসা বানিয়ে দিয়েছেন। আবার পাখি শিকার ঠেকাতে নিজ এলাকায় মাগুরার নানা বিলে প্রচার–প্রচারণাও চালান। এ সবকিছুই তিনি করেন পাখির প্রতি ভালোবাসা থেকে। নিজের পকেটের টাকা খরচ করে নিঃস্বার্থভাবে কাজটি করে চলেছেন তিনি।
মৃত্যুঞ্জয়ের বাড়ি মাগুরা সদর উপজেলার চেঙ্গারডাঙ্গা গ্রামে। সেখানে পাখি শিকার বন্ধে গড়ে তুলেছেন ‘বিহঙ্গ বিলাস’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বর্তমানে তিনি ডিএমপি ‘র ট্রাফিক বিভাগের সার্জেন্ট হিসেবে কর্মরত। কুষ্টিয়ায় কর্মরত থাকা অবস্থায় বাসার সামনে রোজ পাখিদের খাবার দিতেন। চুয়াডাঙ্গায় কর্মরত থাকার সময় পাখির জন্য বাসা বেঁধে দিয়েছিলেন।

২০২০ সালের ডিসেম্বরে চুয়াডাঙ্গায় থাকার সময় পাখির বাসা তৈরি করে দেওয়ার উদ্যোগ নেন মৃত্যুঞ্জয়। সে সময় পুলিশ সুপারের আর্থিক সহযোগিতায় মাটির হাঁড়ি ও পাহাড়ি বাঁশের তৈরি প্রায় পাঁচ হাজার পাখির বাসা বানিয়ে দেওয়া হয় চুয়াডাঙ্গা জেলা পুলিশের ৩৯টি স্থাপনায়।

জানতে চাইলে চুয়াডাঙ্গার পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘এ উদ্যোগ অনেক প্রশংসিত হয়েছিল। পুলিশ যে শুধু আসামি ধরা নিয়েই ব্যস্ত থাকে না, পরিবেশের দিকেও যে তাদের নজর থাকে, এটা তারই একটা দৃষ্টান্ত।’

আজ এই পাখি প্রেমিক ট্রাফিক সার্জেন্ট মৃত্যুঞ্জয় বিশ্বাসের জন্মদিন। নতুন টাইমস এর পক্ষ থেকে মৃত্যুঞ্জয় বিশ্বাসের জন্মদিনে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।