Home খেলাধুলা বাংলাদেশ আর কোনোভাবেই শেষ চারে যেতে পারছে না।

বাংলাদেশ আর কোনোভাবেই শেষ চারে যেতে পারছে না।

16

বিশ্বকাপে টানা পাঁচ হার নিয়ে বাংলাদেশ গতকাল মুখোমুখি হয়েছিল পাকিস্তানের। প্রথম দুই ম্যাচ জেতা পাকিস্তানও বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে হেরেছিল টানা চার ম্যাচে। চাপে থাকা এ দুই দলের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশকে ৭ উইকেট হারিয়ে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। আর এই হারে নিশ্চিত হয়েছে, বাংলাদেশ আর কোনোভাবেই শেষ চারে যেতে পারছে না।

বিশ্বকাপে এমন টানা ব্যর্থতার কারণে বেশ সমালোচনার মুখে পড়েছে সাকিব আল হাসানের দল। শুধু দেশের মধ্যেই নয়, অন্য দেশের সাবেক ক্রিকেটাররাও বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন।

পাকিস্তানি টিভি চ্যানেল এ স্পোর্টসের বিশ্বকাপ নিয়ে টক শো ‘প্যাভিলিয়ন’–এ বিশ্লেষকের ভূমিকায় আছেন আকরাম। অনুষ্ঠানটিতে এর আগেও বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে সমালোচনা করেন তিনি। কলকাতায় পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর পাকিস্তানের সাবেক অধিনায়ক বলেন, বাংলাদেশের খেলা দেখে নাকি তাঁর মনে হয়েছে, খেলোয়াড়দের দেশে ফেরার অনেক তাড়া।

বাংলাদেশের ব্যাটিংয়ে ভালো দিক একটাই খুঁজে পেয়েছেন আকরাম—ব্যাটিং অর্ডারে মাহমুদউল্লাহকে ওপরে ওঠানো, ‘আমার মনে হয় বাংলাদেশ দলের ঢাকায় ফেরার অনেক বেশি তাড়া। তাদের ব্যাটিং গড়পড়তা মানেরও নিচে ছিল। শুধু মাহমুদউল্লাহই অর্ধশতক পেয়েছে। শুকরিয়া যে ওরা মাহমুদউল্লাহকে ৭ নম্বরের জায়গায় ৫ নম্বরে পাঠিয়েছে। অভিজ্ঞ লিটন দাস ৪৫ রান করে বাজে শট খেলে আউট হয়ে গেছে। তানজিদ হাসানের পারফর্ম করা উচিত ছিল। একটি ম্যাচে সে ভালো খেলেছে, বাকি সময় সংগ্রাম করেছে।’

তেমনই একটি টুইটের কথা মনে করিয়ে দেন অনুষ্ঠানের উপস্থাপক ফখরে আলম, ‘টুইটারে একজন আমাদের একটি বার্তা পাঠিয়েছে। সে বলেছে, “আপনারাই বারবার বলছিলেন মাহমুদউল্লাহকে ওপরে পাঠাও। আজ (গতকাল) তাঁকে ওপরে পাঠানো হয়েছে এবং সে থিতুও হয়ে গেছে। এটা আপনাদেরই দোষ।”’

এ কথার পর আকরামসহ উপস্থিত সবাই হেসে উঠেন। এ সময় মজা করে আকরাম নিজের কৃতিত্বও দাবি করেন।