Home জাতীয় ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান

ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান

11

ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে অনুভূত এ ভূমিকম্পে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ভবন কেঁপে ওঠার তথ্য পাওয়া গেছে।

৫.৩ ভূমিকম্প অনুভূত হয়েছে।সোমবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়।

এদিকে রংপুর, দিনাজপুর ও লালমনিরহাটে ভূমিকম্পের খবর পাওয়া গেছে।সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট ১৭ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। হঠাৎ করে থরথর করে কেঁপে ওঠে সব। জেলায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ঢাকা, চাঁপাইনবাবগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জয়পুরহাট, নওগাঁ, বগুড়া, রংপুর, ময়মনসিংহ, গাইবান্ধা, রাজশাহী, জামালপুর, লালমনিরহাট, মৌলভীবাজার, সিরাজগঞ্জ, চট্টগ্রাম, শেরপুর, সাভার, গাজীপুর, পঞ্চগড়, কক্সবাজার, লালমনিরহাট, হবিগঞ্জ, নাটোর, কুড়িগ্রামে ৬টা ৪৫ মিনিট ১৫ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। এসব জেলায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয়ের রেসুবেলপাড়া থেকে তিন কিলোমিটার দূরে। বাংলাদেশ, ভারত ছাড়াও নেপাল, ভুটান এবং চীনেও অনুভূত হয়েছে এর কম্পন।

তবে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) বলছে, এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৩। ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ২৩ কিলোমিটার। উৎপত্তিস্তল ছিল ভারতের আসাম।

এর আগে ১৭ সেপ্টেম্বর দুপুর ১২টা ৫০ মিনিটে ভূমিকম্পে কেঁপে উঠে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকা। সে সময় সার্চ ইঞ্জিন গুগলের তথ্যে জানা যায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল চার দশমিক ২।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল গাজীপুরের কালিয়াকৈর থেকে ১২ কিলোমিটার দূরে।