Home আন্তর্জাতিক মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে ২২ এপ্রিল, জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা

মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে ২২ এপ্রিল, জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা

15

মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে ২২ এপ্রিল, জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা

ঈদের চাঁদ দেখা নিয়ে নতুন তথ্য সামনে এনেছে আবুধাবি-ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। সংস্থাটি বলছে, আগামী বৃহস্পতিবার ঈদের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা কম এবং এতে করে আগামী শনিবার (২২ এপ্রিল) সৌদি আরব-আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হতে পারে। খবর গালফ নিউজের।

জ্যোতির্বিজ্ঞানের এই সংস্থাটি বলেছে, তাদের এই ভবিষ্যদ্বাণী জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে এবং ঈদের সঠিক তারিখটি কেবলমাত্র নতুন চাঁদ দেখার ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নিশ্চিত করবে।

খবরে বলা হয়, আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইফতারের পর পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদের সন্ধান করবে আরব দেশগুলো। তবে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পর্যবেক্ষণ বলছে, ওই দিন আরব এবং ইসলামি বিশ্বের কোনো স্থান থেকেই খালি চোখে শাওয়াল মাসের চাঁদ দৃশ্যমান হবে না।

এদিকে, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, ওমান এবং কুয়েতসহ জিসিসি দেশগুলি ইতোমধ্যে সরকারি ও বেসরকারি খাতের জন্য ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে। সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব ৪ দিনের ছুটি ঘোষণা করেছে, আর কাতার ১১ দিনের ছুটি ঘোষণা করেছে। ওমান ও কুয়েত পাঁচ দিনের সাপ্তাহিক ছুটি পালন করবে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র আরও জানিয়েছে, যেসব দেশের জন্য শুধুমাত্র খালি চোখে সঠিকভাবে চাঁদ দেখা বা টেলিস্কোপের সাহায্যে স্থানীয় পর্যায় থেকে সঠিক ভাবে চাঁদ দেখা প্রয়োজন, তারা পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ করার জন্য রোজা পালন চালিয়ে যাবে বলে আশা করা হচ্ছে এবং তাই তাদের ঈদুল ফিতর শনিবার হবে।